Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

বাজেট

৬ নং পয়ারী ইউপির (২০১৩-২০১৪) ইং অর্থ বছরের বাজেট  সভার কার্য বিবরনীঃ(অবিকল নকল কপি)

সভাপতিঃ দেলোয়ার হোসেন ,চেয়ারম্যান,৬নং পয়ারী  ইউপি,ফুলপুর,ময়মনসিংহ।

স্থানঃ ইউপি কার্যালয়,তারিখঃ .১০/০৯/২০১৩.ইং, সময়ঃ বিকাল  ০২.০০ঘটিকা।

সভায় উপস্থিত সদস্যগনের নাম,মন্তব্য,স্বাক্ষরনিম্ন ক্রমানুসারেঃ

 

ক্রঃ নং

নাম

পদবী

স্বাক্ষর

ক্রঃনং

নাম

পদবী

স্বাক্ষর

০১

দেলোয়ার হোসেন

চেয়ারম্যান

স্বাক্ষরিত

০৮

মোঃ সারোয়ার হোসেন

সদস্য

স্বাক্ষরিত

০২

মোছা তাসলিমা আক্তার

সদস্য

স্বাক্ষরিত

০৯

মোঃ নূরুল ইসলাম

সদস্য

স্বাক্ষরিত

০৩

 

আনোয়ারা খাতুন

সদস্য

স্বাক্ষরিত

 

১০

মোঃ শরাফ উদ্দীন

সদস্য

স্বাক্ষরিত

০৪

মোছাঃ রোমেছা আক্তার

সদস্য

স্বাক্ষরিত

১১

মোঃআরু বক্কর সিদ্দিক

সদস্য

স্বাক্ষরিত

০৫

মো শহীদুল্লাহ ফরাজী

সদস্য

স্বাক্ষরিত

১২

মোঃ সাদেকুল ইসলাম

সদস্য

স্বাক্ষরিত

০৬

মোঃ আলমগীর হোসেন সুমন

সদস্য

    স্বাক্ষরিত

১৩

মোঃ আবুল মুনসুর

সদস্য

স্বাক্ষরিত

০৭

মোঃ সায়েদুল ইসলাম

সদস্য

স্বাক্ষরিত

 

 

 

 

 

 

*আলোচ্য সূচী সমূহঃ

 ০১। (২০১২-২০১৩) ইং অর্থ বছরের সংশোধিত বাজেট অনুমোদন সর্ম্পকে আলোচনা।

০২। (২০১৩-২০১৪) ইং অর্থ বছরের বার্ষিক বাজেট প্রস্ত্তত ও অনুমোদন প্রসঙ্গে।

০৩। (২০১৩-২০১৪) ইং অর্থ বছরের ইউনিয়ন উম্মুক্ত সভায় গৃহিত স্কিম সমূহ অনুমোদন করত  চুড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ সম্পর্ক আলোচনা।

০৪। বিবিধ।

 

    অদ্যকার সভা জনাব, দেলোয়ার হোসেন, ইউপি চেয়ারম্যান, ৬নং পয়ারী ইউপি এর সভাপতিত্বে আরাম্ব করা হইল।

আলোচ্য সূচীঃ ০১নং অনুযায়ী (২০১২-২০১৩) ইং অর্থ বছরের সংশোধীত বাজেট এর উপর বিস্তারিত আলোচনা ও পর্যালোচনা করে সর্ব সম্মতি ক্রমে সংশোধিত বাজেট গৃহীত ও অনুমোদিত হয়।

আলোচ্য সূচীঃ ০২নং অনুযায়ী (২০১৩-২০১৪) ইং অর্থ বছরের বার্ষিক বাজেট ইউপি ফরম -০১ এ খসড়া বাজেট সভাপতির নির্দেশক্রমে সচিব সভাতে পাঠ করে শোনান এবং বিভিন্ন দিক আলোচনা করেন। তারপর খসড়া বাজেটের উপর  উপস্থিত সকল সদস্য বিস্তারিত আলোচনা ও পর্যালোচনা করে নিম্নরুপ সিদ্বান্ত ক্রমে সর্ব সম্মতিক্রমে গৃহিত ও অনুমোদিত হয়।

 

·       সিদ্বান্ত সমূহঃ ০১। বসত বাড়ীর বার্ষিক মূল্যে উপর  ৭% হারে মোট হাল ট্যক্য্র =১,১৫,০০০/-। ০২। বকেয়া  ট্যক্য্র ৪,৩৫,০০০/-  । হাল ট্যক ১,১৫,০০০ /মোট বার্ষিক দাবী ৫,৫০,০০০/অদাায় কারীকে ২০% হারে কমিশন দিয়ে সদস্য গনের সার্বিক সহায়তা এবং এলাকার জন সাধারনকে উদ্বুদ করনের মাধ্যমে  ১০০% আদায় র্নিশ্চিত করা । ০৩। লাইসেন্স,পারমিট ও অন্যান্য কর, ফি স্থানীয় সরকার বিভাগ কৃর্তক জারিকৃত গেজেট অনুযায়ী রসিদ মূলে আদায় করা এবং ক্যাশে জমাকরা এবং যথানিয়মে ব্যয় করা। কোন আইটেমের বর্ণনা না থাকলে অন্যটির সাথে সংগতি রেখে আদায় করা । ০৪। কোন ট্যাকা্র দারি ব্যক্তির নাম অন্তর ভূক্ত না হলে তার নাম এসেসমেন্ট এ অন্তর ভূক্ত করা এবং মৃত্যু বরণ করিলে তার ওয়ারিশানদের  মধ্যে বনটন করে আদায় করা । ০৫। খোয়াড় / অন্যান্য ইজারাদার গন ইউপি কৃর্তক  ইজারা গ্রহনের পর প্রতিদিন হিসাবে হাস,মুরগি,কবুতর -২০টাকা,ছাগল বেড়া- ২৫ টাকা,গরু,মহিষু ৬০ টাকা ও অন্যান্য  বিষয়ে পরিষদের অনুমোদিত তালিকা অনুযায়ী আদায় করা। ০৬। গ্রাম আদালত ফি যথাক্রমে- ৪ টাকা ও ২ টাকা এবং নোটিশ জারীর যাতায়ত আলোচনা সাপেক্ষে ০৭। সকল প্রকার প্রত্যয়ন ফি- ৫ টাকা হইতে ৫০ টাকা ০৮। জন্ম , মৃতু, নিবন্ধন ও ওয়ারিশান সার্টিফিকেট ফি - ৫০ টাকা  ০৯। গ্রাম পুলিশদের মাধ্যমে ট্যাকা্র /কর আদায় করা হইলে ২০% হারে কমিশন দেওয়া। ১০। উক্ত সিদ্ধান্ত সমুহ ও ইউপি ফরম -০১ এ বাজেটের আয় ব্যয়  ইউপির  অনুমোদন সাপেক্ষে ট্যাকা্র /কর আদায় ও ব্যায়  করা।

        উপরোক্ত আলোচনা / সিদ্ধান্ত সমুহ ও ইউপি ফরম -০১ এ প্রস্ত্ততকৃত বাজেট সভায় উপস্থিত সকলের সর্ব সম্মতি ক্রমে গৃহিত ও অনুমোদিত হয় এবং সদয় অবগতির জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যামে প্রেরন করার জন্য সভার পক্ষ থেকে চেয়ারম্যান সাহেবকে ক্ষমতা প্রদান সহ অনুরোধ জানানো হয়।

 

 

 

 আলোচ্য সূচীঃ ০৩ অনুযায়ী (২০১৩-২০১৪) ইং অর্থ বছরের ইউনিয়ন উম্মক্ত সভা  গৃহিত ১২টি স্কিম সর্ব সম্মতিক্রমে অনুমোদন করতঃ  চুড়ান্ত অনুমোদনের জন্য যথাযথ কতৃপক্ষের কাছে প্রেরনের সিদ্ধান্ত গৃহিত অনুমোদিত হয়। 

 

 

  বিবিধঃ অতপর বিবিধ আলোচ্য সূচীতে আর কোন আলোচনা না থাকায় সভাপ্রতি উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভা সমাপ্তি ঘোষনা করেন।

                                                                                                                           স্বাক্ষরিত

                                                                                                                                                            

                                                                                                                                                              সভাপতি

                                                                                                                                                       (দেলোয়ার হোসেন)

                                                                                                                                                              চেয়ারম্যান

                                                                                                                                              ৬নং পয়ারী ইউপি,ফুলপুর,ময়মনসিংহ।

 

 

 

 

 

 

ইউপি ফরম-১                                                                                                                                                                  

৬ নং পয়ারী  ইউনিয়ন পরিষদের বার্ষিক বাজেট ,

উপজেলা-ফুলপুর,জেলাঃ ময়মনসিংহ

অর্থ বৎসর (২০১৩-২০১৪)ইং

 

প্রাপ্তি

পরবর্তী বৎসরের বাজেট

(২০১৩-২০১৪)ইং

চলতি বৎসরের বাজেট/সংশোধিত বাজেট(টাকা)

(২০১২-১৩) ইং

পূর্ববতী বৎসরের প্রকৃত(টাকা)

(২০১১-১২)ইং

 

(ক) পুর্ববতী বৎসরের উদ্ধৃত

 

১০৬৪.১৪

 

১৫০০

খ) নিজস্ব উৎস হতে প্রাপ্ত

*ইউনিয়ন কর,রেট ও ফিসঃ

.................

.................

.................

১। (ক)বসতবাড়ীর  উপর ট্যাক্য্র /কর হাল

১,১৫,০০০/-

১,১৫,০০০/-

১,১৫,০০০/-

(খ)বসতবাড়ীর  উপর ট্যক্য/কর বকেয়া

৫,৫০,০০০/-

৪,৫৭,৫০০/-

৪,৫০,০০০/-

২। ব্যবসা,পেশা ও জীবিকার উপর কর

৫,০০০

৩,০০০

৩,০০০

৩। বিনোদন কর

................

................

................

(ক) সিনেমার উপর কর

.................

.................

.................

(খ) যাত্রা,নাটক ও অন্যান্য বিনোদনমূলক অনুষ্টানেরউপর কর

...............

...............

...............

৪। পরিষদ কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স / পারমিট ফিস

৫,০০০/-

৩,০০০/-

৩,০০০/-

৫।  বিভিন্ন প্রকার সনদ পত্র ইস্যু ফি / অন্যান্য কর

১০,০০০/-

৫,০০০/-

৫,০০০/-

৬। ইজারা বাবদ প্রাপ্তি

..................

..................

..................

(ক) হাট বাজার ইজারা বাবদ প্রাপ্তি

....................

....................

....................

(খ) ফেরীঘাট ইজারা বাবদ প্রাপ্তি

....................

....................

....................

(গ) জলমহর ইজারা বাবদ প্রাপ্তি

...................

...................

....................

(ঘ) খোয়াড় ইজারা বাবদ প্রাপ্তি

৫,০০০/-

৫,০০০/-

৫,০০০/-

(ঙ) অন্যান্য ইজারা বাবদ প্রাপ্তি

..................

৩০,০০০/-

২০,০০০/-

৭। মটরযান ব্যতিত অন্যান্য যানবাহনের উপর লাইসেন্স ফিস

................

...............

৩,০০০/-

৮। সম্পতি হতে আয়

..................

..................

..................

৯। বিবিধ ফিস

৫,০০০/-

৫,০০০/-

৫,০০০/-

গ)সরকারী সূত্রে প্রাপ্ত অনুদান

(১) উন্নয়ন খাতঃ

 

 

 

(ক) ইউপি থোক বরাদ্ধ

 

 

 

(খ) এলজিএসপি থোক বরাদ্ধ

১৭,০০,০০০/-

২৫,৫০,০০০/-

১২,০০,০০০/-

(গ) দক্ষতাভিক্তিক থোক বরাদ্ধ

 

 

 

(ঘ) ভূমি হস্তান্তর কর  (১/.)  বাবদ প্রাপ্তি

১,৮০,০০০/-

১০০০০/-

৯০০০০/-

(ঙ) অন্যান্য/বিবিধ

 

 

 

 

 

 

 

(২) *সংস্থাপনঃ

.................

.................

.................

(ক) চেয়ারম্যানের  সম্মানী ভাতা

১৮,০০০/-

১,১২,৮০০/-

 

১,৩২,০০০/-

(খ)সদস্যবৃন্দের সম্মানী ভাতা

১,৮০,০০০/-

(গ) সচিবের  বেতনওভাতা

১,৯২,০০০/-

২,৬৭,৫০০/-

১,৮০,৩০০/-

(খ) গ্রাম পুলিশ ও অন্যান্য কর্মচারীরদের বেতনওভাতা

৭৫,৫০০/-

(গ) অন্যান্য

................

..............

.............

(ঘ) বিবিধ

.............

.............

...............

ঘ) স্থানীয় সরকার সূত্রে প্রাপ্ত

(১) উপজেলা পরিষদ হতে প্রদত্ত

১,০০,০০০/-

২,০০,০০০/-

৪৫,০০০/-

(২) জেলা পরিষদ কর্তৃক প্রদত্ত

................

................

................

(৩) অন্যান্য

১০,৫১৪/-

................

................

 

                                     সর্বমোট   আয়ঃ                                                          

৩১,৪৭,০৭৮.১৪

২৫, ৫০,৮০০/-

২,১৪২,৮০০

                                                              ইউপি ফরম-১

 

 

 

 

 

  

 ইউপি ফরম-০১                                                                                                                                 

 

                   ব্যয়

পরবর্তী বৎসরের বাজেট

(২০১১-২০১২)

চলতি বৎসরের বাজেট/সংশোধিত বাজেট(টাকা)

 (২০১০-২০১১)

পূর্ববতী বৎসরের প্রকৃত(টাকা)

(২০০৯-২০১০)

 

 

 

ক) রাজস্ব

ব্যয়

 

 

 

 

 

 

 

 

 

 

 


খ) উন্নয়ন ব্যয়

১। সংস্থাপন ব্যয়

..............

..............

 

(ক) চেয়ারম্যান  সম্মানী  ও অন্যান্য ভাতা  

৩৬,০০০/-

 

১৭৫০০০/-

২৫,০০০০/-

(খ)  সদস্যদের সম্মানী ভাতা

১৬,০০০০/-

(গ) সচিব এর বেতন ভাতা

১৯২০০০/-

৩৫,০০০০

২৬,০০০০

(ঘ) গ্রাম পুলিশদের বেতন ভাতা

২১৫০০০/-

(ঘ) সচিবের ভ্রমন ও অন্যান্য ভাতা

১০০০০/-

১০০০০/-

১০০০০/-

(ঙ) ট্যক্য্র আদায় সংক্রান্ত ব্যয়/ট্যক্য্র আদায় অন্যান্য ব্যয় সহ

২০০০০/-

১৩৫০০০/-

১০০০০০/-

(চ) অন্যান্য আদায় সংক্রান্ত ব্যয়

৫,০০০/-

৫,০০০/-

৫,০০০/-

(ছ) আনুষঙ্গিক ব্যয়

২৫,০০০/-

২৫,০০০/-

৫,০০০/-

(জ) স্টেশনারী সামগ্রী ক্রয় বাবদ ব্যয়

৫০,০০০/-

৫০,০০০/-

১০,০০০/-

(ঝ) অন্যান্য ব্যয় (সভা,আপ্যায়ন,সংবাদ পত্র,ভ্রমন ভাতা, বিদ্যুৎবিল, জ্বালানী  ইত্যাদি)

১০,০০০/-

.............

...........

 

 

 

 

(২) উন্নয়ন মূলক ব্যয়ঃ

 

 

 

(১) কৃষি প্রকল্প

২,০০০০০/-

৫,০০০০/-

২,০০০০০/-

(২) স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী ব্যবস্থা / লেট্রিন সরবরাহ/স্থাপন

৩,০০০০০/-

৩,০০০০০/-

৩,০০০০০/-

(৩) শিক্ষা প্রতিষ্টান ওবিভিন্ন র্ধমীয় প্রতিষ্টানের উন্নয়ন 

১৫০০০০/-

৫০০০০/-

২০,০০০/-

(৪)  পানি সরবরাহ/টিউবওয়েল /নলকুপ স্থাপন

৩৫,০০০০/-

৩০০০০০/-

২০০০০০/-

(৫) রাস্তা নির্মান ও মেরামত

৪০০০০০/-

৩০০০০০/-

১০০০০০/-

(৬) রিং পাইপ সরবরাহ ও ব্রীজ/কালভার্ট স্থাপন/ র্নিমাণ

৩৫,০০০০/-

৩০০০০০/-

২০০০০০/-

(৭) গৃহ র্নিমান/মেরামত

............

...............

...........

(৮) সাঁকো তৈয়ার মেরামত

৫,০০০/-

৫,০০০/-

৫,০০০/-

(৯) খেলাধুলা

৫,০০০/-

৫,০০০/-

৫,০০০/-

(১০) ছাপা খরচ

 ২০,০০০/-

.............

১০,০০০/-

(১১) বিশেষ ব্যয়

১০,০০০/-

৭০,০০০/-

৩,০০০/-

(১২) সংবাদ পত্র

...............

...............

...............

(১৩) আর এম পি

................

................

................

(১৪) স্থাপর সম্পত্তি /ভূমি উন্নয়ন কর বাবদ ব্যয়

৩,০০০/-

৩,০০০/-

৫,০০০/-

(১৫) বৃক্ষরোপন

৫০,০০০/-

১,০০০০০/-

৩,০০০০০/-

(১৬) প্রশিক্ষণ/ শিক্ষন সম্প্রসারণ/ তথ্যপ্রযুক্তি

৫০,০০০/-

৫০,০০০/-

৫০,০০০/-

(১৭) অন্যান্য( জন্মমৃত্যু নিবন্ধন,অনুদান/সাহায্য

১০,০০০০/-

৫০,০০০/-

৫০,০০০/-

(১৮) বিশেষ উন্নয়ন(বাজার,বজ্য ও প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা )

৫০,০০০/-

৫০,০০০/-

১০,০০০/-

(১৯) পানি সরবরাহ(নিজস্ব/অফিস)

৫,০০০/-

৫,০০০/-

১০,০০০/-

(২০) সাংস্কৃতিক ব্যয়

৫,০০০/-

১০,০০০/-

১০,০০০/-

(২১) জরুরী/র্দূযোগ

৫০,০০০/-

৫০,০০০/-

১০,০০০/-

গ) অন্যান্য

ব্যয়

(২২) অফিস/অন্যান্য

১০,০০০/-

১০,০০০/-

৬০,০০০/-

(১) নিরীক্ষা ব্যয়

৩৫১৪/-

৩,০০০/-

৩,০০০/-

(২) অন্যান্য

.............

..........

...........

                                                       মোট ব্যয়ঃ

৩০,১৯,০০০/-

২৫,৫০,৮০০/-

২০,৫৮,০০০/-

 

 

 

 

 

 

 

 

                                                                                               

 

 

 

 

                                                     উদ্ধৃত্ব

১,২৮,০৭৪

১,১২,৮০০/-

৮৪,৮০০/-

 

                                                         সর্বমোট

৩১,৪৭,০৭৮.১৪

২৫, ৫০,৮০০/-

২১,৪২,৮০০